মারা গেলেন বর্ষীয়ান অভিনেতা এস এম মহসীন

কোভিড-১৯ আক্রান্ত হয়ে এবার না ফেরার দেশে চলে গেছেন প্রবীণ অভিনেতা এস এম মহসীন। রোববার সকাল সাড়ে ৯ টায় রাজধানীর বারডেম হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন (ইন্না...রাজিউন)।

মারা গেলেন বর্ষীয়ান অভিনেতা এস এম মহসীন
বর্ষীয়ান অভিনেতা এস এম মহসীন

করোনায় মারা গেলেন একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী এস এম মহসীন

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪ এপ্রিল হাসপাতালে ভর্তি হন এম এম মহসিন। ৭৩ বছর বয়সী এই অভিনয়শিল্পীর ফুসফুসের ৭০ শতাংশ সংক্রমিত ছিল। নিবিড় পরিচর্যা কেন্দ্রে প্লাজমা দেওয়াসহ নানাভাবে চেষ্টা করেছেন চিকিৎসকেরা। কিন্তু শেষরক্ষা হয়নি।
জানা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আগে নাট্যজন এস এম মহসিন পাবনায় ‘অন্তরাত্মা’ ছবির শুটিং করেছেন। ছবির অন্যতম গুরুত্বপূর্ণ একটি চরিত্রে তিনি অভিনয় করেছেন বলে জানালেন পরিচালক ওয়াজেদ আলী।

উল্লেখ্য, এস এম মহসীন বাংলাদেশের একজন বর্ষীয়ান মঞ্চ ও টেলিভিশন অভিনেতা। বাংলা নাটকের জনপ্রিয় মুখ তিনি। চার দশক ধরে তিনি টানা অভিনয় করে আসছেন। এস এম মহসীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্য বিভাগের অনুষদের সদস্য। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক এবং জাতীয় থিয়েটারের প্রথম প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন এই প্রয়াত অভিনেতা। 

আতিকুল হক চৌধুরী পরিচালিত ‘রক্তে ভেজা’ ও ‘কবর’ এবং মুনীর চৌধুরী পরিচালিত ‘চিঠি’ নাটকে অভিনয় করেছেন এস এম মহসীন। ‘পদক্ষেপ’ শিরোনামে নাটকের মধ্য দিয়ে রেডিও নাটকে তার আত্মপ্রকাশ। তিনি ২০১৮ সালে বাংলা একাডেমির সম্মানিত ফেলো লাভ করেন। পেয়েছেন শিল্পকলা পদকও। অভিনয়ে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০২০ সালে একুশে পদক দেয়।